তাইওয়ানে ২৪ ঘণ্টায় দুই বার ভূমিকম্প

Strong earthquake hits southeastern Taiwan dtvbd darpan tv bd darpan news bd

গত ২৪ ঘণ্টায় ২ বার ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ান। এতে ভেঙে পড়েছে বহু বাড়ি-ঘর। এমনকি দেশটিতে এমন ঘন ঘন ভূমিকম্পের কারণে জাপানে সুনামি সতর্কতা জারি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স থেকে জানা যায়, রোববার (১৮ সেপ্টেম্বর) তাইওয়ানের কম জনবহুল দক্ষিণ-পূর্ব অংশে ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে, একটি দোকান ধসে পড়েছে ও পাহাড়ের রাস্তায় শত শত লোক আটকা পড়েছে।

আবহাওয়া ব্যুরো জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল তাইতুং কাউন্টিতে। একই এলাকায় শনিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় একটি ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। ওই ঘটনায় অবশ্য কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

আরও পড়ুন: নেপালকে কাঁদিয়ে সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে রোববারের ভূমিকম্পটি ৭.২ মাত্রার ছিল। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

তাইওয়ান রেলওয়ে প্রশাসন জানিয়েছে, প্ল্যাটফর্মের ছাউনির কিছু অংশ ধসে পড়ার পর পূর্ব তাইওয়ানের ডংলি স্টেশনে ৬টি বগি লাইনচ্যুত হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। চিক ও লিউশিশি পাহাড়ি এলাকায় অবরুদ্ধ রাস্তার কারণে ৬ শতাধিক মানুষ আটকা পড়েছে। অবশ্য সেখানে কেউ আহত হয়নি ও উদ্ধারকারীরা রাস্তাগুলি পুনরায় চালু করার জন্য কাজ করছে।

দর্পন টিভি/জেএ