পর্তুগালে আবাসন সংকটে ভোগান্তিতে প্রবাসী বাংলাদেশিরা

সম্প্রতি পর্তুগালে যাওয়া প্রবাসী বাংলাদেশিরা আবাসন সংকটে চরম ভোগান্তিতে পড়েছেন। একটা থাকার জায়গা খুঁজতে তাদের পড়তে হচ্ছে নানা সমস্যায়। অপেক্ষা করতে হচ্ছে বহু সময়। আর তাই, আবাসন সুবিধা নিশ্চিতে একে অপরের সহযোগিতায় এগিয়ে আসতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন কমিউনিটি নেতারা।

মহামারি করোনাভাইরাস ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব কিছুটা কমে আসায় এ বছর গ্রীষ্মের ছুটিতে পর্যটকের ঢল নামে পর্তুগালে। অন্যদিকে, সহজ অভিবাসন, বিনিয়োগের সম্ভাবনা বিবেচনায় বহু বিনিয়োগকারীও বেছে নেন এই দেশটিকে।

আরও পড়ুন: হানিমুনে গিয়ে স্বামীকে মেরে পালালেন স্ত্রী

এমন পরিস্থিতিতে সম্প্রতি পর্তুগালে দেখা দিয়েছে চরম আবাসন সংকট। শুধু রাজধানী লিসবনেই নয়, দেশটির অধিকাংশ বড় শহরেও স্থায়ী আবাসনের ব্যবস্থা করতে হিমশিম খাচ্ছেন অভিবাসীরা। শুধু অভিবাসীরাই নন, তীব্র আবাসন সংকটে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরাও।

অ্যাপার্টমেন্ট বা রুম তো দূরে থাক, থাকার মতো একটি সিটও মিলছে না কারো। বাধ্য হয়েই থাকতে হচ্ছে হোটেলে বা দৈনিক ভিত্তিতে ভাড়া দিয়ে, যা অনেকের জন্যই বেশ ব্যয়বহুল। আর তাই পর্তুগালে আসার আগে আবাসনের ব্যবস্থা নিশ্চিত করার পরামর্শ দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের।

দর্পন নিউজ/জেএ